মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৩:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজদিখানে যুবলীগ নেতার ছত্র ছায়ায় তৈরী হচ্ছে সন্ত্রাস বাহিনী দক্ষিণবঙ্গ সাংবাদিক ইউনিট ফেসবুক গ্রুপের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা। পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রিয়াদ বেনাপোলে গরু চুরি করে জবাইয়ের সময় জনতার হাতে ধরা। ভূরুঙ্গামারীতে অগ্রিম ঈদুল ফিতর উদযাপিত গুইমারা রিজিয়িনের সেনাবাহিনী কর্তৃক মানবিক সহায়তা প্রদান মুন্সিগঞ্জ জেলা যুবদলের পক্ষ থেকে মুন্সিগঞ্জ জেলা বাসিকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন বেনাপোল সীমান্ত থেকে ৫ টি পিস্তল ৭ রাউন্ড গুলি ও ১ টি ম্যাগজিন উদ্ধার ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আল আমিন নাজমুল শাহজাদপুরে ৩০ শিক্ষার্থীর মাঝে পবিত্র কোরআন বিতরণ নিখোঁজ ব্যক্তির সন্ধান নিয়ে প্রতারক চক্রের প্রতারণা। মানিকগঞ্জে এক হাজার দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেছেন মিজানুর রহমান। মানিকগঞ্জের ভাড়ারিয়া ইউনিয়নের নৌকা প্রতিকে চেয়ারম্যান পদ প্রত্যাশী মোঃ আতিকুল ইসলাম শ্যামলের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জের জাগীর ইউনিয়নের ওয়ার্ড সদস্য পদ প্রত্যাশী মোঃ ছায়েদুর রহমানের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জে “মানুষের পাশে” সংগঠনের উদ্দ্যোগে মানবিক সহায়তা হিসেবে গবাদি পশু, সেলাই মেশিন, ও নগদ অর্থ প্রদান। মানিকগঞ্জে যুবলীগের পক্ষথেকে হাজারের অধিক পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ মানিকগঞ্জ পৌর যুবলীগ নেতা মোঃ মশিউর রহমান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা শ্রমিক লীগ নেতা নূর মোহাম্মদ খান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক কাজী শিহাব হোসেন এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা ঘিওরে ২ হাজার দুস্থ পরিবারের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করলেন – এমপি দুর্জয়
‘‘পানি সরবরাহ স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’’ প্রকল্পে ১৮৮২ কোটি ব্যয়ের অনুমোদন।

‘‘পানি সরবরাহ স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’’ প্রকল্পে ১৮৮২ কোটি ব্যয়ের অনুমোদন।

নিউজ ডেক্স:

‘পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ প্রকল্পে ১৮৮২ কোটি ব্যয়ের অনুমোদনজনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের অধীনে এক হাজার ৮৮২ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে ‘মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি’ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে এনএসই সম্মেলনকক্ষে আয়োজিত সভায় প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। সভার সভাপতিত্ব করেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। তিনি ভার্চুয়ালি যোগ দেন।

একনেকে ওঠা আজকের (মঙ্গলবার) ৫টি প্রকল্পের মধ্যে এটি একটি নতুন প্রকল্প। প্রকল্পটি বাস্তবায়নে সরকারের অর্থায়ন হবে ৫০ কোটি ৮৩ লাখ টাকা আর প্রকল্প ঋণ ও অনুদান নেওয়া হবে এক হাজার ৮৩১ কোটি ৭৬ লাখ টাকা। এই প্রকল্পসহ ৩ হাজার ৩০৮ কোটি ৩৬ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ের ৫টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে একনেক বৈঠকে। এর মধ্যে সরকারি অর্থায়ন এক হাজার ২৪৫ কোটি ৩০ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ২০ কোটি ৯৮ লাখ টাকা ও বৈদেশিক উৎস হতে ঋণ নেওয়া হবে ২ হাজার ৪২ কোটি ৮ লাখ টাকা। অনুমোদিত অন্য প্রকল্পসমূহ:১. শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ‘রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প’।

প্রকল্পটি প্রথম সংশোধিত। এই প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২৫৯ কোটি ১৭ লাখ টাকা। এর পুরো অর্থায়ন করবে সরকার। ২. অনুমোদন পাওয়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে ‘নরসিংদী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পে ব্যয় প্রাক্কলন করা হয়েছে ৭৯৫ কোটি ১৬ লাখ টাকা। এই প্রকল্পের পুরো অর্থায়ন করবে সরকার। এটি নতুন প্রকল্প। ৩. ১১৬ কোটি ৫৪ লাখ ব্যয় ধরা হয়েছে ‘খুলনা শহরে পয়ঃনিস্কাশন ব্যবস্থা নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্পে। এটিও বাস্তবায়ন করবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এটি প্রথম সংশোধিত প্রকল্প।৪. বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ‘প্রিপেইড গ্যাস মিটার স্থাপন প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ২৫৪ কোটি ৯০ লাখ টাকা। এটি দ্বিতীয় সংশোধিত প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নে সরকার দেবে ২৩ কোটি ৬০ লাখ, ২০ কোটি ৯৮ লাখ টাকা সংস্থার নিজস্ব অর্থায়ন ও প্রকল্প ঋণ এবং অনুদানে অর্থায়ন ধরা হয়েছে ২১০ কোটি ৩২ লাখ টাকা।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost