মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজদিখানে যুবলীগ নেতার ছত্র ছায়ায় তৈরী হচ্ছে সন্ত্রাস বাহিনী দক্ষিণবঙ্গ সাংবাদিক ইউনিট ফেসবুক গ্রুপের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা। পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রিয়াদ বেনাপোলে গরু চুরি করে জবাইয়ের সময় জনতার হাতে ধরা। ভূরুঙ্গামারীতে অগ্রিম ঈদুল ফিতর উদযাপিত গুইমারা রিজিয়িনের সেনাবাহিনী কর্তৃক মানবিক সহায়তা প্রদান মুন্সিগঞ্জ জেলা যুবদলের পক্ষ থেকে মুন্সিগঞ্জ জেলা বাসিকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন বেনাপোল সীমান্ত থেকে ৫ টি পিস্তল ৭ রাউন্ড গুলি ও ১ টি ম্যাগজিন উদ্ধার ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আল আমিন নাজমুল শাহজাদপুরে ৩০ শিক্ষার্থীর মাঝে পবিত্র কোরআন বিতরণ নিখোঁজ ব্যক্তির সন্ধান নিয়ে প্রতারক চক্রের প্রতারণা। মানিকগঞ্জে এক হাজার দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেছেন মিজানুর রহমান। মানিকগঞ্জের ভাড়ারিয়া ইউনিয়নের নৌকা প্রতিকে চেয়ারম্যান পদ প্রত্যাশী মোঃ আতিকুল ইসলাম শ্যামলের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জের জাগীর ইউনিয়নের ওয়ার্ড সদস্য পদ প্রত্যাশী মোঃ ছায়েদুর রহমানের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জে “মানুষের পাশে” সংগঠনের উদ্দ্যোগে মানবিক সহায়তা হিসেবে গবাদি পশু, সেলাই মেশিন, ও নগদ অর্থ প্রদান। মানিকগঞ্জে যুবলীগের পক্ষথেকে হাজারের অধিক পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ মানিকগঞ্জ পৌর যুবলীগ নেতা মোঃ মশিউর রহমান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা শ্রমিক লীগ নেতা নূর মোহাম্মদ খান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক কাজী শিহাব হোসেন এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা ঘিওরে ২ হাজার দুস্থ পরিবারের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করলেন – এমপি দুর্জয়
রাস পদ্ধতিতে মাছ চাষে সফল কনক

রাস পদ্ধতিতে মাছ চাষে সফল কনক

মারুফ হোসেন,নীলফামারী প্রতিনিধিঃ

রিসার্কুলেটিং অ্যাকুয়াকালচার, আরএস পদ্ধতিতে বাণিজ্যিকভাবে মাছ চাষ করে সাফল্য পেয়েছেন নীলফামারীর সৈয়দপুরের কামারুজ্জামান কনক। প্রাথমিক খরচ একটু বেশি হলেও এই পদ্ধতিতে অল্প জায়গায় অল্প পানিতে সম্পূর্ণ জীবাণু মুক্ত মাছ চাষ করে ভালো লাভবান হওয়া সম্ভব বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

২০১৯ সালে প্রকৌশলী কামারুজ্জামান কনক চাকরি ছেড়ে নিজ উদ্যোগে কিছু করার স্বপ্ন নিয়ে শুরু করেন আরএস পদ্ধতিতে মাছ চাষ। শুরুর প্রায় ১৮ মাস পর বাণিজ্যিকভাবে শুরু করেন মাছ চাষ। তেলাপিয়া মাছ দিয়ে শুরু করলেও বর্তমানে শিং, দেশি ও ভিয়েতনামী কৈ চাষ করছেন। অল্প জায়গা ও অল্প পানি যা পরিশোধিত করে পুনরায় ব্যবহার হয় এই পদ্ধতিতে।

প্রতি বছর ২ বার সামান্য খরচে আট হাজার লিটার পানি ধারণ ক্ষমতার প্রতিটি ট্যাংকে তিন থেকে চারশো কেজি মাছ উৎপাদন করা সম্ভব। স্থানীয় একজন জানান, এই মাছটি বাজারে মাছের তুলনায় একটু বেশি সুস্বাদু। মাছ চাষি কামারুজ্জামান কনক জানান, ইঞ্জিনিয়ারিং লেখাপড়া শেষে আমি চাকরিতে জয়েন করি। সেখানে থাকার সময়ই আমার মাথায় এই চিন্তা আসে।

যে কীভাবে আমি ব্যবসায় নামতে পারি। আর এই ব্যবসার মূল উদ্দেশ্য থাকবে, যে আমি মানুষকে কিভাবে ভালো পণ্য দিতে পারি। সেই চিন্তা থেকেই আর এস পদ্ধতিতে মাছ চাষ শুরু করি। নীলফামারীর মৎস্য কর্মকর্তা সানি খান মজলিস জানান, যুগোপযোগী এই প্রযুক্তিতে অল্প জায়গা, একই পানি জীবাণুমুক্ত করে বারবার ব্যবহার ও সহজেই মাছের রোগ প্রতিরোধ করা সম্ভব।

মাত্র ১১ শতক জমির এই মৎস্য ফার্মে বর্তমানে ৬টি ট্যাংকে মাছ চাষ হচ্ছে। এছাড়া রেণু পোনা উৎপাদনের জন্য রয়েছে পাশেই একটি পুকুর।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost