মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৩:৫১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজদিখানে যুবলীগ নেতার ছত্র ছায়ায় তৈরী হচ্ছে সন্ত্রাস বাহিনী দক্ষিণবঙ্গ সাংবাদিক ইউনিট ফেসবুক গ্রুপের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা। পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রিয়াদ বেনাপোলে গরু চুরি করে জবাইয়ের সময় জনতার হাতে ধরা। ভূরুঙ্গামারীতে অগ্রিম ঈদুল ফিতর উদযাপিত গুইমারা রিজিয়িনের সেনাবাহিনী কর্তৃক মানবিক সহায়তা প্রদান মুন্সিগঞ্জ জেলা যুবদলের পক্ষ থেকে মুন্সিগঞ্জ জেলা বাসিকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন বেনাপোল সীমান্ত থেকে ৫ টি পিস্তল ৭ রাউন্ড গুলি ও ১ টি ম্যাগজিন উদ্ধার ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আল আমিন নাজমুল শাহজাদপুরে ৩০ শিক্ষার্থীর মাঝে পবিত্র কোরআন বিতরণ নিখোঁজ ব্যক্তির সন্ধান নিয়ে প্রতারক চক্রের প্রতারণা। মানিকগঞ্জে এক হাজার দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেছেন মিজানুর রহমান। মানিকগঞ্জের ভাড়ারিয়া ইউনিয়নের নৌকা প্রতিকে চেয়ারম্যান পদ প্রত্যাশী মোঃ আতিকুল ইসলাম শ্যামলের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জের জাগীর ইউনিয়নের ওয়ার্ড সদস্য পদ প্রত্যাশী মোঃ ছায়েদুর রহমানের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জে “মানুষের পাশে” সংগঠনের উদ্দ্যোগে মানবিক সহায়তা হিসেবে গবাদি পশু, সেলাই মেশিন, ও নগদ অর্থ প্রদান। মানিকগঞ্জে যুবলীগের পক্ষথেকে হাজারের অধিক পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ মানিকগঞ্জ পৌর যুবলীগ নেতা মোঃ মশিউর রহমান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা শ্রমিক লীগ নেতা নূর মোহাম্মদ খান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক কাজী শিহাব হোসেন এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা ঘিওরে ২ হাজার দুস্থ পরিবারের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করলেন – এমপি দুর্জয়
দোয়ার দশটি আদব

দোয়ার দশটি আদব

মুফতী মাহমুদ হাসান।

মানব জীবনের সকল অপরিহার্য অনুষঙ্গ বিষয়াদি আল্লাহ তায়ালাই পুরা করে থাকেন। আমাদের পার্থিব পরলোকিক জীবনের সকল চাওয়া পাওয়া একমাত্র আল্লাহ তাআলার কাছে। তাই আমরা আমাদের সমস্ত চাওয়া-পাওয়া আশা-আকাঙ্ক্ষা সবকিছুই মহান রব্বুল আলামীনের দরবারে দোয়ার মাধ্যমে হাসিল করে থাকি।দুআ এমন একটি ইবাদত যা একদিকে বান্দার দীনতা, হীনতা, অক্ষমতা ও বিনয়ের প্রকাশ ঘটায়, অপর দিকে আল্লাহর বড়ত্ব, মহত্ব, সর্বব্যাপী ক্ষমতা ও দয়া-মায়ার প্রতি সুগভীর বিশ্বাস গড়ে তুলে প্রত্যেকটি কাজের নিয়ম-শৃঙ্খলা রয়েছে। আর দোয়া একটি ইবাদত তাই এরও কিছু নিয়ম-শৃঙ্খলা আদব কানুন রয়েছে।

তাই আসুন আমরা জেনে নেই দোয়ার বিশেষ দশটি আদব।(১) দু’হাত বুক পর্যন্ত উঠান।  (আদ্দাওয়াতুল কাবির নীল বাইহাকী) (২) দুই হাতের মধ্যে কিছুটা (ফাঁকা)দূরত্ব রাখা ।  (উসওয়ায়ে রসুল-ই-আকরাম) (৩) আস্তে আস্তে অর্থাৎ চুপিসারে দোয়া করা। (মুসলিম শরীফ ২ ম খন্ড  ৩৪৬) (৪) দোয়া কবুল হওয়ার বিশ্বাস নিয়ে দোয়া করা।(তিরমিজী শরীফ দ্বিতীয় খন্ড ১৮৬ পৃ:)(৫)দোয়ার আগে এবং পরে হামদ সানা এবং দুরুদ শরীফ পড়া। (তিরমিজী শরীফ,২ খণ্ড, পৃষ্ঠা -১৮৫-১৮৬) (৬) প্রত্যেক দোয়াকে তিনবার করে চাওয়া। (তাবরানী ফীল আওসাদ,১, পৃষ্ঠা ২৬০)(৭) দোয়াতে তাড়াহুড়া না করা।(বুখারী শরীফ, খণ্ড ২, পৃষ্ঠা ৯৩৮ )(৮) উভয় বগল উন্মুক্ত রাখুন।।(বুখারী শরীফ, খণ্ড ২, পৃষ্ঠা ৯৩৮ )(৯) মোনাজাতে হাতের আঙ্গুল এবং দুই হাতের তালু আসমানের দিকে রাখা।(মুসনাদে আহমদ খন্ড ৩, পৃষ্ঠা ১৩)(১০) তারপর দুহাত চেহারায় ফেরানো(মোছা)। (আবু দাউদ শরীফ খন্ড ১, পৃষ্ঠা ২০৯)

আল্লাহ তাআলা আমাদেরকে দোয়ার আদব রক্ষা করে মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করার তাওফীক দান করুক। আমীন।


মুফতী মাহমুদ হাসান।সিনিয়র শিক্ষক, দারুল হক্ব ইসলামিয়া মাদ্রাসা, মির্জাপুর, টাঙ্গাইল।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost