রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৩:৩১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে মাটির ঘর টাঙ্গাইল ৪৪০ পিস ইয়াবাসহ ১ নারী গ্রেফতার সিরাজদিখানে ব্যবসায়ীকে হত্যার হুমকির অভিযোগ লালমনিরহাটে দেশীয় অস্ত্রসহ ছাত্রলীগের দু’গ্রুপের ধাওয়া পাল্টা ধাওয়া বাংলা আমার গৈলার প্রবীন শিক্ষক (অবঃ) কবি অবিচল মান্নান সরদারের ইন্তেকাল, দাফন সম্পন্ন। স্কাউটিংয়ে প্রথম ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন বাংলাদেশের ঈসা মোহাম্মদ তোমাতে আমি বড়লেখা নারী শিক্ষা কলেজের অধ্যক্ষ এ কে এম হেলাল উদ্দিন। পত্নীতলা উপজেলা কবি পরিষদ সভাপতি গুলজার, সাধারণ সম্পাদক ইখতিয়ার শাহজাদপুরে বাঁশের সাঁকোয় ২৫ গ্রামের ৫০ হাজার মানুষের ঝূঁকিপূর্ণ চলাচল। বেনাপোলে ভারতীয় গাঁজাসহ মাদক বিক্রেতা আটক অভাবের কারণেই কি মিজানুরের মেডিকেলে পড়ার সুযোগ হবে না? লালমনিরহা জেলায় চাকরি দেয়ার নামে প্রতারণার অভিযোগ ॥ ভুক্তভোগীকে হুমকি বেনাপোলে সাংবাদিকদের উপর সন্ত্রাসী বাহিনীর হামলা,থানায় অভিযোগ দায়ের আগৈলঝাড়ায় ঢিলেঢালা লকডাউন, নেই সামাজিক দূরত্ব, নেই স্বাস্থ্যবিধি। করোনা ভয়াবহ রূপ নিয়েছে। সন্ত্রাসী হামলার শিকার সাংবাদিক তৌহিদ কোভিড আক্রান্ত রোগীকে সহকারী পুলিশ কমিশনার(ট্রাফিক) এর প্লাজমা দান। মানিকগঞ্জ জেলা ছাত্রলীগ সদস্য ত্রয়োর উদ্দোগ্যে মাস্ক বিতরন ।
বস্তুনিষ্ঠ এবং সত্য সংবাদ প্রকাশের ক্ষেত্রে অনলাই নিউজ পোর্টাল গুলোর জন্য দ্রুত জেলা ভিত্তিক তালিকা তৈরির বিশেষ প্রয়োজন।

বস্তুনিষ্ঠ এবং সত্য সংবাদ প্রকাশের ক্ষেত্রে অনলাই নিউজ পোর্টাল গুলোর জন্য দ্রুত জেলা ভিত্তিক তালিকা তৈরির বিশেষ প্রয়োজন।

মোঃ নাহিদুল ইসলাম হৃদয়/প্রকাশক ও সম্পাদক-দৈনিক সময়ের বার্তা:

বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির এই অবাধ বিচরণের যুগে সকল শ্রেণীর মানুষের কাছে  সংবাদ পরিবেশনে, ঘটনা ঘটার সাথে সাথেই খুব অল্প সময়ে ও সহজে বিশ্বব্যপি সকল প্রকার খবরা খবর প্রচারের জন্য কাগজে প্রকাশিত পত্রিকার চাইতে অনলাইন নিউজ পোর্টাল গুলো অনেক বেশী ভূমিকা ও জনপ্রিয়তা অর্জন করেছে বলে আমি মনে করি।

এখন আর মানুষ টাকা দিয়ে কিনে কাগজের পত্রিকা খুব বেশী পড়তে চায়না,, কারন যেখানে বিনামূল্যে খুব সহজেই নিজের স্মার্ট ফোনে ফেসবুক সহ বিভিন্ন সামাজিক গণযোগাযোগ মাধ্যমে অনলাইন নিউজ পোর্টালের নিউজ দেখার সুযোগ রয়েছে,, যেখানে টাকা খরচ করে কাগজের বোঝা কেইবা বইতে চাইবে? তাই সময়ের চাহিদা মাথায় রেখে পাঠকের নিকট দ্রুততার সহিত সংবাদ পৌছে দিতে দেশের নামি দামি প্রিন্ট পত্রিকা গুলো থেকে শুরু করে সকল পত্রিকা তাদের কাগজে ছাপার পত্রিকার পাশাপাশি অনলাইন ভার্সন চালু করেছে,, আর সেই সাথে দিন দিন পাল্লা দিয়ে সারাদেশে জাতীয় ও স্থানীয় ‌ভাবে নিবন্ধিত/অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে।

প্রিন্ট পত্রিকা গুলোর স্থানিয় ভাবে জেলা ভিত্তিক তালিকা এবং পরিচিতি থাকলেও তেমন কোন তালিকা বা পরিচিতি নেই অনলাইন নিউজ পোর্টাল গুলোর ক্ষেত্রে,, যেমন ধরুন আমাদের মানিকগঞ্জ জেলায় কতগুলো দৈনিক, সপ্তাহিত, মাসিক প্রিন্ট পত্রিকা প্রকাশিত হচ্ছে তার একটি সুনির্দিষ্ট তালিকা রয়েছে কিন্তু এই প্রিন্টের বাইরে কতগুলো অনলাইন নিউজ পোর্টাল নিয়মিত/অনিয়মিত ভাবে প্রকাশিত হচ্ছে তার নেই কোন তালিকা এবং এই অনলাইন পত্রিকার সম্পাদক বা পত্রিকা সংশ্লিষ্ট ব্যক্তিদের কারো সাথে কারো তেমন ভাবে পরিচিতিও নেই।

আর এই পরিচিতি এবং স্বমন্বয়হীনতার সুযোগ কাজে লাগিয়ে অনেকে শুধুমাত্র ব্যক্তিস্বার্থ ও রাজনৈতিক স্বার্থ হাসিল সহ বিভিন্ন আপকর্ম সংগঠন, চাঁদাবাজী, সাংবাদিকতার আরালে মাদক ব্যবসা সহ বিভিন্ন অবৈধ্য কাজ করছেন। আবার একশ্রেণী’র সুযোগ সন্ধানী মহল বিভিন্ন অপপ্রচারের মাধ্যমে ব্যক্তি ও রাষ্টের চরিত্র হণন করতে উদ্দেশ্য মূলক ভাবে সংবাদ তৈরি ও পরিবেশন করছেন। আরেক শ্রেণী রাষ্ট্র বিরোধী সংবাদ ও বিভিন্ন সময় ধর্মীয় অনুভুতিতে আঘাত ও উস্কানিমূলক সংবাদ পরিবেশন করে দেশ ও সরকারকে বিব্রতকর পরিস্থিতি’তে ফেলতে খুব স্বল্প টাকায় ডোমিন হোস্টিং এবং থিম কিনে নিউজ পোর্টাল তৈরি করে নামমাত্র সংবাদ প্রকাশ করছেন।অনেক চিহ্নিত অপরাধী সহ বিভিন্ন প্রতারক শ্রেণীর লোক নিজের ব্যক্তিগত স্বার্থহাসিলের জন্য অনলাইন পত্রিকার পরিচয় ব্যবহার করে সাংবাদিকতার মত মহান পেশাকে কলংঙ্কিত করছেন।

আবার নিবন্ধন বা প্রতিষ্ঠানিক স্বিকৃতি না থাকার কারনে বিভিন্ন সময়ে সংবাদ পরিবেশনের পরে পোর্টালের সম্পাদকরের ওপর বিভিন্ন মহলের চাপের কারনে প্রকাশিত সংবাদ মুছে ফেলতে হয়।অনলাইন নিউজ পোর্টালগুলোর সংবাদ প্রচার এবং প্রকাশনায় সরকারী ভাবে নিষেধাজ্ঞা না থাকলেও সংবাদ সংগ্রহে অবমূল্যায়ণ ও বিভিন্ন সময় বাধার মুখে পড়তে হয় পত্রিকা সংশ্লিষ্ট সাংবাদিকদের।

যেহেতু সরকার অনলাইন নিউজ পোর্টাল গুলোর নিবন্ধনের জন্য নিতিমালা রয়েছে এবং আবেদনের প্রেক্ষিতে প্রাথমিক ভাবে অল্প অল্প করে নিবন্ধন দেয়া শুরু করেছে, তবে সংবাদ প্রকাশের ক্ষেত্রে অনিবন্ধিতদের জন্য কোন বিধি নিষেধ আরোপ করে নাই সেহেতু সঠিক,বস্তুনিষ্ঠ এবং সত্য সংবাদ প্রকাশের ক্ষেত্রে বর্তমান সময়ে সংবাদ প্রকাশের এই গুরুত্বপূর্ণ মাধ্যম অনলাইন নিউজ পোর্টাল গুলোর জেলা ভিত্তিক একটি তালিকা হওয়া বিশেষ প্রয়োজন বলে আমি মনে করি।

স্থানীয় ভাবে প্রকাশিত অনলাইন পত্রিকাগুলোর প্রথমিক ভাবে একটি তালিকা তৈরি করে জনসম্মুক্ষে প্রকাশ করা হয় এবং জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কার‌্যালয়ে ঐতালিকা থাকে,, সেই সাথে প্রতিটা পত্রিকার ওপর নজরদারি রাখা হয় এবং সম্পাদকদের চাহিদা অনুযায়ী সহায়তা প্রদান করা হয় তবে অপসাংবাদিকতা রোধ পাবে এবং জেলা ভিত্তিক সংবাদ কর্মীদের মূল্যায়ণ বারবে।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost