বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০২:৪৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মানবিক বাংলাদেশ সাপাহার উপজেলা শাখার মাস্ক বিতরন। টাংগাইলের সফল নারী উদ্যোক্তা “পল্লবী পাল” তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় পরিষদের অভিষেক সম্পন্ন আগৈলঝাড়ায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত। নড়াইলে ব্যবসায়ীকে গুলির ঘটনায় জড়িত আরো এক আসামী গ্রেফতার বাংলাদেশ ও বিশ্বপরিচয় (পঞ্চম শ্রেণি) লালমনিরহাটে অন লাইনে সাংবাদিক দের প্রশিক্ষণ কার্যক্রমের পরিচিতি সভা সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের উদ্বোধন টুঙ্গিপাড়ায় বাবুল শেখের মাস্ক বিতরণ। দেশবিরোধী অপশক্তির বিরুদ্ধে মাঠে আছেন- টিপু কলোড়া ইউনিয়ন আ.লীগের সভাপতি ও সম্পাদকক কে অবাঞ্ছিত ঘোষণা যৌতুকের দাবিতে মাগুরায় গৃহবধূকে পিটিয়ে হাত পা ভেঙ্গে দিয়ে হাসপাতালে ফেলে গেল স্বামী সাপাহারে আম গবেষণাগার ও সংরক্ষণাগার স্থাপনের দাবী আমচাষীদের শাহজাদপুরে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ মাহে রমজান উপলক্ষে জমিয়ত নেতা মাওলানা আফেন্দীর খাদ্য সামগ্রী বিতরণ আগৈলঝাড়ায় সাবেক শিক্ষক ও কবি অবিচল মিয়া মান্নান সরদারের কুলখানি অনুষ্ঠিত। আগৈলঝাড়ায় দীর্ঘ নয় মাস পরও উদ্ধার হয়নি নিখোঁজ ফিলিপ। লালমনিরহাটে নাভিলা পরিবহন সরকারি আদেশ অমান্য করায় ২ টি বাস আটক করেছে ট্র্যাফিক পুলিশ সিনিয়র সাংবাদিক জামাল হোসেনের রোগ মুক্তি কামনায় দোয়া অনুষ্ঠিত ডামুড্যাতে বিশেষ আইন শৃঙ্খলা সভা অনুষ্ঠিত
রাজশাহীর মোহনপুরে মাটি কেটে রাস্তা নির্মান, দীর্ঘ্য দিনের জনদূর্ভোগ লাঘব

রাজশাহীর মোহনপুরে মাটি কেটে রাস্তা নির্মান, দীর্ঘ্য দিনের জনদূর্ভোগ লাঘব

রবিউল ইসলাম, রাজশাহী জেলা প্রতিনিধিঃ


রাজশাহীর মোহনপুর উপজেলার ধুরইল তালুকদার পাড়া গ্রামে রাস্তার নির্মান কাজ চলছে। দীর্ঘ ৩০ বছর পর খাল খনন করে রাস্তা নির্মান করায় দীর্ঘ জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে যাচ্ছে ওই এলাকার তিন শত পরিবার। এতে একদিকে যেমন বিলের মধ্য দিয়ে বয়ে চলা রাস্তায় চলাচলে দূর্ভোগ লাঘব হবে, অন্যদিকে আগের চাইতে প্রায় এক হাজার হেক্টর জমিতে বেশি ফসল উৎপাদন হবে। এলাকাবাসীর সুবিধার্থে স্থানীয় গ্রামবাসী অর্থায়নে এই রাস্তা নির্মানের কাজ চলছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, পাকিস্থান আমল থেকে এলাকার পানি নিষ্কাশন এবং মশাদুর বিল এলাকা থেকে কৃষি উৎপাদিত ফসল বহন ও চলাচলের জন্য মশাদুর নামে গ্রামের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার একটি খাল কাম রাস্তা নির্মান করা হয়। এরপর খাল ও রাস্তা সংস্কার না করায় একদিকে যেমন রাস্তা জমির সাথে মিশে যায়, অন্যদিকে খাল ভরাট হয়ে পরায় এলাকার ফসলি জমির পানি নিষ্কাশন বন্ধ হয়ে পড়ে। ফলে বর্ষা মৌসুমে ভারী বর্ষণ ও বন্যার পানি জমিতে দীর্ঘ জলাবদ্ধা সৃষ্টি হলে ফসল উৎপাদন ব্যহত হতে থাকে। এছাড়া বিলের মধ্য থেকে প্রায় ৩ কিলোমিটার পথ পেরিয়ে উৎপাদিত ফসল পরিবহণে চরম দূর্ভোগে পড়ে ওই এলাকার প্রায় ৭-৮টি গ্রামের মানুষ।

দীর্ঘ ৩০ বছর আগে এ রাস্তা সংস্কার করলেও আবারো আগের মতোই অবস্থা সৃষ্টি হয়। রাস্তা নির্মান বিভিন্ন দপ্তরে ধর্ণা দিয়েও এর কোন সুরাহা করতে পারেনি এলাকাবাসি। এক পর্যায়ে গত ২০২০-২০২১ সালে গ্রামের জনগণদের নিয়ে রাস্তা নির্মানের কাজ শুরু করা হয়। এতেও পুরো রাস্তা নির্মান না হওয়ায় ধুরইল তালুকদার পাড়ার গ্রামের লোকজন বাধ্য হয়ে কিছুটা দূর্ভোগ লাঘব করতে গ্রাম থেকে প্রায় কুড়ি হাজার টাকা উত্তোলন করে রাস্তা নির্মান কাজ শুরু করেন।

এরপরে স্থানীয় ধুরইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজিম উদ্দিন সরকার ও ৪ নং ওয়ার্ড সদস্য শামসুল হুদা এগিয়ে এসে আরো নিজে থেকে প্রায় দশ হাজার টাকা দিয়ে মাটি কেটে রাস্তা নির্মান কাজ শুরু করেছেন। এতে একদিকে যেমন পরিবহন সুবিধা ফিরে পাচ্ছে, অন্য দিকে খাল থেকে মাটি কাটায় পানি নিস্কাশনের পথ সুগম হচ্ছে। ফলে আগের তুলনায় এই এলাকার লোকজন প্রায় এক হাজার হেক্টর জমিতে বেশি ফসল উৎপাদন করতে সক্ষম হবে। এছাড়া রাস্তা নির্মান হওয়ায় ধান কাটা-মাড়াই ও পরিবহন খরচ কমে আসবে। ফলে লাভবান হবে এই লাকার লোকজন।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost