মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজদিখানে যুবলীগ নেতার ছত্র ছায়ায় তৈরী হচ্ছে সন্ত্রাস বাহিনী দক্ষিণবঙ্গ সাংবাদিক ইউনিট ফেসবুক গ্রুপের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা। পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রিয়াদ বেনাপোলে গরু চুরি করে জবাইয়ের সময় জনতার হাতে ধরা। ভূরুঙ্গামারীতে অগ্রিম ঈদুল ফিতর উদযাপিত গুইমারা রিজিয়িনের সেনাবাহিনী কর্তৃক মানবিক সহায়তা প্রদান মুন্সিগঞ্জ জেলা যুবদলের পক্ষ থেকে মুন্সিগঞ্জ জেলা বাসিকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন বেনাপোল সীমান্ত থেকে ৫ টি পিস্তল ৭ রাউন্ড গুলি ও ১ টি ম্যাগজিন উদ্ধার ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আল আমিন নাজমুল শাহজাদপুরে ৩০ শিক্ষার্থীর মাঝে পবিত্র কোরআন বিতরণ নিখোঁজ ব্যক্তির সন্ধান নিয়ে প্রতারক চক্রের প্রতারণা। মানিকগঞ্জে এক হাজার দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেছেন মিজানুর রহমান। মানিকগঞ্জের ভাড়ারিয়া ইউনিয়নের নৌকা প্রতিকে চেয়ারম্যান পদ প্রত্যাশী মোঃ আতিকুল ইসলাম শ্যামলের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জের জাগীর ইউনিয়নের ওয়ার্ড সদস্য পদ প্রত্যাশী মোঃ ছায়েদুর রহমানের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জে “মানুষের পাশে” সংগঠনের উদ্দ্যোগে মানবিক সহায়তা হিসেবে গবাদি পশু, সেলাই মেশিন, ও নগদ অর্থ প্রদান। মানিকগঞ্জে যুবলীগের পক্ষথেকে হাজারের অধিক পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ মানিকগঞ্জ পৌর যুবলীগ নেতা মোঃ মশিউর রহমান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা শ্রমিক লীগ নেতা নূর মোহাম্মদ খান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক কাজী শিহাব হোসেন এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা ঘিওরে ২ হাজার দুস্থ পরিবারের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করলেন – এমপি দুর্জয়
কালুখালীতে কবরস্থানের সম্পত্তি রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন ॥

কালুখালীতে কবরস্থানের সম্পত্তি রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন ॥

শাকিল আদনান, কালুখালী (রাজবাড়ী) প্রতিনিধি॥ রাজবাড়ীর কালুখালীতে মৃগী ইউনিয়নের ৪৫ বছরের পুরাতন কবরস্থানের সম্পত্তি রক্ষায় কয়েকটি গ্রামের হাজারো মানুষ মানববন্ধন করেছে।

শনিবার (১৩ ফেব্রুয়ারী) সকাল ১০ টায় কবরস্থান প্রাঙ্গণে মৃগী ইউপির বানজানা, চষাবিলা, ছোট ঘিকমলা, বাজেগড়িয়া ও বিল কাতলি গ্রামের বাসিন্দারা এ মানববন্ধনে অংশগ্রহণ করে।

এসকল গ্রামে ২০-২৫ হাজার মানুষের বসবাস। গ্রামের মানুষের দাফন কার্য্য এই একটি কবরস্থানেই সম্পন্ন হয়।

মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট খলিলুর রহমান, এসময় তিনি বলেন, জনস্বার্থে ১৯৭৬ সালে কবরস্থানটি প্রতিষ্ঠা করা হয়। তৎকালীন কবরস্থান পরিচালনা কমিটি জনৈক বজলুর রহমান গং এর নিকট থেকে ২৪ শতাংশ জমি ক্রয় করে। চষাবিলা গ্রামের ইসমাইল মন্ডল ও বাছের মন্ডল মারা গেলে তাদের দাফন এই কবরস্থানে করা হয়। মৃত ইসমাইল মন্ডল এর পুত্র হাবিবুর রহমান, একদিল হোসেন, শাহাদৎ হোসেন ও আব্দুস সাত্তার বজলুর রহমান এর নিকট ক্রয়কৃত জমি রেজিষ্ট্রি না করার সুযোগে কবরস্থান কমিটি বাঁধা প্রদান সত্ত্বেও হাবিবুর রহমান গং ক্রয় ও রেজিঃ করে। এরপর থেকেই কবরস্থান কর্তৃপক্ষের সাথে বিরোধ চলে আসছিলো। ২০০১ সালে কবরস্থান কমিটি পুনঃবিন্যাস হলে সীমানা চিহ্নিত করে।

এসময় এলাকাবাসী কবরস্থানের সীমানার মধ্যে গাছপালা রোপন করে। ২০১৬ সালে পাকা সীমানা প্রাচীর নির্মাণের জন্য কয়েক লক্ষ টাকার ইট,বালু সিমেন্ট সহ যাবতীয় মালামাল ক্রয় করে। প্রাচীর নির্মাণকালীন সময়ে একদিল হোসেন সীমানা অস্বীকার করেন পুনরায় সার্ভেয়ার দিয়ে সীমানা র্নিধারণ করা হয়। পরে হাবিবুর রহমান গং পাংশা সহকারী জজ আদালতে দেওয়ানী ৩৮/২০১৭ নং চিরস্থায়ী নিষেধাজ্ঞা মামলা করে। পরে সীমানা নির্ধারণে সার্ভেয়ার দ্বারা সঠিক সীমানা প্রকাশ পায় এবং ৫০ হাজার টাকা কবরস্থান কমিটির নিকট প্রদানের প্রতিশ্রুতিতে মিমাংশা হয়। পরে তারা আবার বর্তমান কমিটি সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গের নামে কবরস্থানের ভূমি আত্মসাৎ ও তদস্থিত গাছপালা কর্তনের লোভে পাংশা সহকারী জজ আদালতে দেওয়ানী ৩৮/২০১৭ মামলার প্রতিশ্রুত বিষয়ে গোপন রেখে একই সম্পত্তিতে ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা মতে মামলা করেছে এবং দায়িত্বশীল ব্যক্তিদের হয়রানী করছে। বর্তমানে এলাকাবাসীর জোর দাবি দায়েরকৃত মিথ্যা মামলা তুলে নিবেন এবং পুলিশি হয়ারানী বন্ধ করতঃ ৫/৬ গ্রামের একমাত্র কবরস্থান ও তদউপরিস্থিত গাছপালা ভূমিখেকোর হাত থেকে রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

এছাড়াও মানবন্ধনের বক্তব্য রাখে আন্তর্জাতিক মানবাধিকার কমিশন রাজবাড়ী জেলা শাখার সভাপতি নজরুল ইসলাম জোয়ার্দ্দার, কবরস্থান পরিচালনা কমিটির সভাপতি আব্দুল আজিজ সরদার, সাধারণ সম্পাদক এছেম আলী মন্ডল, সাবেক ইউপি সদস্য আব্দুল জব্বার শেখ, ইউপি সদস্য মোঃ কলিম উদ্দিন, সংরক্ষিত ইউপি সদস্য জহুরা খাতুন, আব্দুর রব দুলাল, তুহিন সরদার, ইয়াহিয়া ইসলাম সুইট ও কেরামন মন্ডল প্রমূখ। কবরস্থান কমিটির কোষাধ্যক্ষ মোঃ ফারুক শেখ এর সঞ্চালণায় মানববন্ধনে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেন।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost