মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৩:৩৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজদিখানে যুবলীগ নেতার ছত্র ছায়ায় তৈরী হচ্ছে সন্ত্রাস বাহিনী দক্ষিণবঙ্গ সাংবাদিক ইউনিট ফেসবুক গ্রুপের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা। পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রিয়াদ বেনাপোলে গরু চুরি করে জবাইয়ের সময় জনতার হাতে ধরা। ভূরুঙ্গামারীতে অগ্রিম ঈদুল ফিতর উদযাপিত গুইমারা রিজিয়িনের সেনাবাহিনী কর্তৃক মানবিক সহায়তা প্রদান মুন্সিগঞ্জ জেলা যুবদলের পক্ষ থেকে মুন্সিগঞ্জ জেলা বাসিকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন বেনাপোল সীমান্ত থেকে ৫ টি পিস্তল ৭ রাউন্ড গুলি ও ১ টি ম্যাগজিন উদ্ধার ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আল আমিন নাজমুল শাহজাদপুরে ৩০ শিক্ষার্থীর মাঝে পবিত্র কোরআন বিতরণ নিখোঁজ ব্যক্তির সন্ধান নিয়ে প্রতারক চক্রের প্রতারণা। মানিকগঞ্জে এক হাজার দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেছেন মিজানুর রহমান। মানিকগঞ্জের ভাড়ারিয়া ইউনিয়নের নৌকা প্রতিকে চেয়ারম্যান পদ প্রত্যাশী মোঃ আতিকুল ইসলাম শ্যামলের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জের জাগীর ইউনিয়নের ওয়ার্ড সদস্য পদ প্রত্যাশী মোঃ ছায়েদুর রহমানের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জে “মানুষের পাশে” সংগঠনের উদ্দ্যোগে মানবিক সহায়তা হিসেবে গবাদি পশু, সেলাই মেশিন, ও নগদ অর্থ প্রদান। মানিকগঞ্জে যুবলীগের পক্ষথেকে হাজারের অধিক পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ মানিকগঞ্জ পৌর যুবলীগ নেতা মোঃ মশিউর রহমান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা শ্রমিক লীগ নেতা নূর মোহাম্মদ খান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক কাজী শিহাব হোসেন এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা ঘিওরে ২ হাজার দুস্থ পরিবারের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করলেন – এমপি দুর্জয়
শহীদ মিনার নেই নড়াইলের ৪৪৭ স্কুল-কলেজে

শহীদ মিনার নেই নড়াইলের ৪৪৭ স্কুল-কলেজে

মির্জা মাহামুদ হোসেন রন্টু নড়াইল শহীদ মিনার নেই নড়াইলের ৪৪৭ স্কুল-কলেজে ভাষা আন্দোলনের ৬৯ বছরেও নড়াইলে ৪৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানে এখনো শহীদ মিনার নেই। তবে সকল স্কুল কলেজ ও মাদরাসায় একই আদলে শহীদ মিনার তৈরির পরিক্ল্পনা করছে সরকার। কেন্দ্রীয়ভাবে যে ডিজাইন পাঠানো হবে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান স্ব স্ব উদ্যোগে সেভাবে শহীদ মিনার তৈরি করবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

জানা গেছে, জেলায় মোট ৬৯৮টি শিক্ষা প্রতিষ্ঠান আছে। যার মধ্যে ৪৯৫টি সরকারি প্রথমিক বিদ্যালয়ের ৩৮৪টিতে শহীদ মিনার নেই। এছাড়া ২০৩টি কলেজ, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার মধ্যে ৬৩টি শিক্ষ প্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপিত হয়নি। এ বছর নড়াইলের কৃতি সন্তান ভাষা সংগ্রামী অ্যাডভোকেট আফসার উদ্দিন আহমেদ একুশে পদকে ২০২১ (মরণোত্তর) ভূষিত হয়েছেন। মরহুম অ্যাডভোকেট আফসার উদ্দিন আহমেদ নড়াইল জেলার চাঁচড়া গ্রামে ১৯১৪ সালে জন্মগ্রহণ করেন। তিনি নড়াইল মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন, পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সান্নিধ্যও। তার সন্তানরাও স্ব স্ব ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন।

আফসার উদ্দিন আহমেদের সন্তান সাবেক সংসদ সদস্য সাঈফ হাফিজুর রহমান খোকন বলেন, বাংলা ভাষার জন্য অনেকে ভাষা আন্দোলন করতে গিয়ে জীবন দিয়েছেন। যার স্বীকৃতি জাতিসংঘ দিয়েছে। অথচ নড়াইলসহ সারাদেশে এখনও অনেক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার হয়নি। এটা অত্যন্ত দুঃখজনক। আমরা সরকারের কাছে দাবি জানাই অচিরেই সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার তৈরি করা হোক। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. হুমায়ূন কবীর বলেন, যে সকল বিদ্যালয়ে শহীদ মিনার নেই আমরা তার তালিকা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে সারাদেশে অভিন্ন মডেলে শহীদ মিনার তৈরির পরিকল্পনা করা হচ্ছে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ছায়েদুর রহমান জানান, মন্ত্রণালয় থেকে আমাদের জানানো হয়েছে সকল স্কুল কলেজ ও মাদরাসায় একই আদলে শহীদ মিনার তৈরি করা হবে। বিধায় নতুন করে মন্ত্রণালয় থেকে ডিজাইন ও অর্ডার না আশা পর্যন্ত আপাতত আর কোনো শহীদ মিনার নির্মাণ করা হবে না। যদিও অনেকে বেসরকারিভাবে তৈরি করে দিতে আগ্রহী।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost