রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০৪:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে মাটির ঘর টাঙ্গাইল ৪৪০ পিস ইয়াবাসহ ১ নারী গ্রেফতার সিরাজদিখানে ব্যবসায়ীকে হত্যার হুমকির অভিযোগ লালমনিরহাটে দেশীয় অস্ত্রসহ ছাত্রলীগের দু’গ্রুপের ধাওয়া পাল্টা ধাওয়া বাংলা আমার গৈলার প্রবীন শিক্ষক (অবঃ) কবি অবিচল মান্নান সরদারের ইন্তেকাল, দাফন সম্পন্ন। স্কাউটিংয়ে প্রথম ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন বাংলাদেশের ঈসা মোহাম্মদ তোমাতে আমি বড়লেখা নারী শিক্ষা কলেজের অধ্যক্ষ এ কে এম হেলাল উদ্দিন। পত্নীতলা উপজেলা কবি পরিষদ সভাপতি গুলজার, সাধারণ সম্পাদক ইখতিয়ার শাহজাদপুরে বাঁশের সাঁকোয় ২৫ গ্রামের ৫০ হাজার মানুষের ঝূঁকিপূর্ণ চলাচল। বেনাপোলে ভারতীয় গাঁজাসহ মাদক বিক্রেতা আটক অভাবের কারণেই কি মিজানুরের মেডিকেলে পড়ার সুযোগ হবে না? লালমনিরহা জেলায় চাকরি দেয়ার নামে প্রতারণার অভিযোগ ॥ ভুক্তভোগীকে হুমকি বেনাপোলে সাংবাদিকদের উপর সন্ত্রাসী বাহিনীর হামলা,থানায় অভিযোগ দায়ের আগৈলঝাড়ায় ঢিলেঢালা লকডাউন, নেই সামাজিক দূরত্ব, নেই স্বাস্থ্যবিধি। করোনা ভয়াবহ রূপ নিয়েছে। সন্ত্রাসী হামলার শিকার সাংবাদিক তৌহিদ কোভিড আক্রান্ত রোগীকে সহকারী পুলিশ কমিশনার(ট্রাফিক) এর প্লাজমা দান। মানিকগঞ্জ জেলা ছাত্রলীগ সদস্য ত্রয়োর উদ্দোগ্যে মাস্ক বিতরন ।
রাজশাহির বাঘায় পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ার পরেও বন্দ হয়নি পুকুর খনন

রাজশাহির বাঘায় পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ার পরেও বন্দ হয়নি পুকুর খনন

স্টাফ রিপোর্টার শানাউল কবিরঃ

সরকারি নির্দেশনা অমান্য করা, কিছু অসাধু ব্যক্তিদের নেশায় পরিনত হয়েছে। সাময়িক লাভের আসায় ভবিষ্যত পরিবেশ নষ্ট করছে তারা। রাজশাহীর বাঘা উপজেলায় ফসলের জমি তে চলছে অবৈধ পুকুর খনন। আবার সেই সাথে চালাচ্ছে পুকুরের মাটি বিক্রির ব্যবসা, নষ্ট করছে রাস্তা।

জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না’—এমন সরকারি নির্দেশনা ও হাই কোর্টের রিট থাকলেও বাঘা উপজেলার প্রায় প্রতিটি বিলে অবৈধ পুকুর খনন করে ছয়লাপ করেছে অসাধু মৎস চাষী ও পুকুর ব্যাবসয়ীরা। এই পুকুর দস্যুদের হাত থেকে রেহাই পাচ্ছে না ব্যক্তি মালিকানা জমির। এই বিলে শ্রেণিভেদে প্রায় সকল জমিতেই সারা বছর কোনও না কোনও ধরণের ফসল হতো। কিন্তু লোভ দেখিয়ে প্রথমে একটি পুকুর খনন করে।

এরপর থেকে পুকুরের পাশের জমি গুলো পতিত বা অকেজো হয়ে পড়ছে। আর পুকুর খননের কারনে অনেক সমস্যায় পড়ছে এলাকার সাধারণ মানুষ। আসঙ্কাজনক হারে কমছে ফসলি জমি।

এলাকা সুত্রে জানাযায়, তেথুলিয়া বাজারের
জামাল নামের এক ব্যক্তি বাউসা ইউনিয়ন এর অচিন তলার বিলে(কামার পাড়া মোরের পশ্চিমে) পুকুর খননের কাজ করছে রাতের আঁধারে। কোন নিষেধাজ্ঞা মানছে না জামাল। পত্রিকায় খবর প্রকাশিত হওয়ার পরেও বন্ধ হয়নি জামালের পুকুর খনন, সেই সাথে অবাধে চলছে মাটির ব্যবসা।

তার পর শুরু করে বাঘা এলাকার পুকুর ব্যবসায়ী জুয়েল হোসেন তেতুলিয়ার মৃত দুলু সরকারের ৫.৫ বিঘা ফসলী জমি ৫ বছরের জন্য লিজ নিয়েছে ১০ লক্ষ্য টাকায় ।সেই জমিতে থাকা আমের গাছ কেটে এবং চার পাশের গমের আবাদ নষ্ট করে দিনে রাত্রে সমান ভাবে চালাচ্ছে পুকুুুর খননের কাজ। ১৫ ফিট গভীর করে মাটি উঠানো হচ্ছে এবং সেই মাটি রাত্রে ভাটায় ও সারা দিন বিভিন্ন মাটি ক্রেতাদের কাছে বিক্রি করছে।

পুকুরের মাটি পরিবহন করার জন্য ফসলী জমি ও আম বাগানের মধ্যে দিয়ে করা হয়েছে রাস্তা। এতে করে ভবিষ্যতে আম বাগান ও হুমকির মুখে পরছে বলে এলাকা বাসীরা জানান।

এ বিষয়ে জানতে চাইলে পুকুর খনন কারি জামাল উদ্দিন বলেন, আমি সাবেক মেয়রের ভাগ্নি জামাই এবং ডিসি অফিসের অনুমতি আছে। অনুমতি পত্র দেখতে চাইলে তিনি বলেন ভাটা মালিক হাজী আলাউদ্দিন এর কাছে আছে।

আপর পুকুর খননের বিষয়ে পুকুর খননকারি জুয়েল এর সাথে মুঠোফোনে কথা বললে,তিনি দাম্ভিকতার সাথে বলেন, ডি সি অফিসের অনুমতি আছে।সে অনুমতি পত্র দেখতে চাইলে ভাটা মালিক হাজী আলাউদ্দিন এর কাছে সব কাগজ আছে বলে জানান তিনিও।

ইট ভাটা মালিক হাজী আলাউদ্দিন বলেন, আমি আমার ইট ভাটায় মাটি ব্যাবহারের জন্য অনুমতি নিয়েছি। পুকুর বা জায়গাটির মালিক জামাল ও জুয়েল নামের ব্যাক্তির, আমার না।

ডিসি অফিসের ২০১৮ সালের অনুমতি পত্র ও ২০১৯ সালের গেজেট দেখান সাংবাদিক দের ।যাতে শর্ত দেওয়া আছে (১) কৃষি জমির ক্ষতি করে মাটি উত্তোলন করা যাবেনা, (২) পুকুর বা খাল খনন করে মাটি সংগ্রহ করা যাবেনা।শর্তে অনিয়ম করছেন কেনো প্রশ্নের সতউত্তর দিতে পারেননি তিনি।

স্থানীয় জনপ্রতিনিধি জানান,আমি জানিনা তবে লোকমুখে শুনেছি পুকুর খনন করা হচ্ছে।

বাউসা ইউপি চেয়ারম্যান শফিকুর রহমান শফিক বলেন, পুকুর খনন এর বিষয়ে আমি কিছুই জানিনা।

এই বিষয়ে বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানার সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, বর্তমানে পুকুর খনন করার কোন নিয়ম নাই তাও আবার ফসলি জমিতে এটা হতেই পারেনা। আমার নিকট একটি লিখিত অভিযোগ দিতে বলেন আমি এখনই ব্যবস্থা নিচ্ছি। যারা এই অবৈধভাবে পুকুরখনন করছে অবশ্যই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost