বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১১:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
লালমনিরহাটের মিজানুর রহমানের মেডিকেলে পড়ার দায়িত্ব আতাউর রহমান প্রধান নড়াইলে ব্যবসায়ীকে গুলি অস্ত্রসহ যুবক গ্রেফতার আগৈলঝাড়ায় সর্বাত্মক কঠোর লকডাউন পালিত- ভ্রাম্যমাণ আদালতের জরিমানা। মানবিক বাংলাদেশ সাপাহার উপজেলা শাখার মাস্ক বিতরন। টাংগাইলের সফল নারী উদ্যোক্তা “পল্লবী পাল” তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় পরিষদের অভিষেক সম্পন্ন আগৈলঝাড়ায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত। নড়াইলে ব্যবসায়ীকে গুলির ঘটনায় জড়িত আরো এক আসামী গ্রেফতার বাংলাদেশ ও বিশ্বপরিচয় (পঞ্চম শ্রেণি) লালমনিরহাটে অন লাইনে সাংবাদিক দের প্রশিক্ষণ কার্যক্রমের পরিচিতি সভা সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ সেন্ট্রাল অক্সিজেন সরবরাহের উদ্বোধন টুঙ্গিপাড়ায় বাবুল শেখের মাস্ক বিতরণ। দেশবিরোধী অপশক্তির বিরুদ্ধে মাঠে আছেন- টিপু কলোড়া ইউনিয়ন আ.লীগের সভাপতি ও সম্পাদকক কে অবাঞ্ছিত ঘোষণা যৌতুকের দাবিতে মাগুরায় গৃহবধূকে পিটিয়ে হাত পা ভেঙ্গে দিয়ে হাসপাতালে ফেলে গেল স্বামী সাপাহারে আম গবেষণাগার ও সংরক্ষণাগার স্থাপনের দাবী আমচাষীদের শাহজাদপুরে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ মাহে রমজান উপলক্ষে জমিয়ত নেতা মাওলানা আফেন্দীর খাদ্য সামগ্রী বিতরণ আগৈলঝাড়ায় সাবেক শিক্ষক ও কবি অবিচল মিয়া মান্নান সরদারের কুলখানি অনুষ্ঠিত। আগৈলঝাড়ায় দীর্ঘ নয় মাস পরও উদ্ধার হয়নি নিখোঁজ ফিলিপ।
মানিকগঞ্জে রাতের আধারেই ফসলী জমি কেটে চলছে রমরমা মাটি ব্যবসা।

মানিকগঞ্জে রাতের আধারেই ফসলী জমি কেটে চলছে রমরমা মাটি ব্যবসা।

প্রতিকি ছবি

মোঃ আশরাফুল ইসলাম, বিশেষ প্রতিনিধিঃ

মানিকগঞ্জ সদর উপজেলার হাটিপাড়া ইউনিয়নের চেগারঘোনা গ্রামে রাতের আধারেই ফসলী জমি কেটে চলছে রমরমা মাটি ব্যবসা। চেগারঘোনা চকের আলী মিয়ার জমিতে ভেকু বসিয়ে মাটি কেটে মাহিন্দ্রা গাড়ি দিয়ে স্থানীয় কয়েকজন মিলে কোন প্রশাসনিক অনুমতি না নিয়েই রাতের আধারে এই অবৈধ মাটি ব্যবসা করছে। জানা যায় স্থানিয় মৃত ফৈজুদ্দিন প্রামাণিকের ছেলে লুৎফর, মৃত মনু ফকিরের ছেলে রাজা মিয়া, মহনুদ্দিনের ছেলে মকবুল, মৃত নজর আলির ছেলে মোহাম্মদ আলী, মোহন মিয়ার ছেলে নান্নু, মৃত শহর মাতব্বরের ছেলে উজ্জ্বল, মৃত ছকেল মাতব্বরের ছেলে ৫ নং ওয়ার্ড ইউ.পি সদস্য বিপ্লব হোসেন সহ আরো কয়েকজন এই মাটি ব্যবসার সাথে জড়িত।

কয়েকদিন আগে দিনের বেলাতেই চলছিলো মাটি ব্যবসা। তখন মসজিদের রাস্তা বাধার কথা বলে ১০-১২ টি মাহিন্দ্রা গাড়ি দিয়ে বাহিরে মাটি বিক্রি করার অভিযোগ উঠলে, সদর উপজেলা সহকারী কমিশনার ভূমিকে বিষয়টি জানানো হলে সপ্তাহ খানেক মাটি কাটা বন্ধ রেখে ভেকু ও মাহিন্দ্রা গাড়ি সরিয়ে নিয়ে যায় মাটি ব্যবসায়ীরা ।


গত ২৫ শে মার্চ রাতে আবারও নতুন করে শুরু হয় রমরমা মাটি ব্যবসা। এবার আর দিনে নয়,রাতের আধারে ভেকু দিয়ে মাটি কেটে বিক্রি করা হচ্ছে আশেপাশের বাড়ির পুকুর ভরাট সহ পাশের গ্রামগুলোতে।
এলাকার লোকজন জানান,”রাতের আধারে মাটি কাটার কারনে প্রশাসনের কেউই এখানে আসছে না। যার ফলে তারা অবাধেই তাদের মাটি ব্যবসা চালিয়ে যাচ্ছে। এতে করে পাশের কৃষিজমি সহ এলাকার রাস্তা – ঘাটের ক্ষতি হচ্ছে। এছাড়া রাতে ১০-১২ টা গাড়ি চলার শব্দে বয়স্ক ব্যক্তিদের ঘুম হয় না।”

এনিয়ে তাদের বাধা দিতে গেলে তারা বলেন,” রাতের বেলায় মাটি কাটার জন্য প্রশাসন আমাদেরকে ২৫ দিনের অনুমতি দিয়েছে।
তোদের কারোর ক্ষমতা থাকলে আমাদের আটকিয়ে দেখা।”

এবিষয়ে কথা বলতে মাটি ব্যবসায়ী লুৎফর রহমানের মুঠোফোনে (01882568077) কল করা হলে সে জানান, ” মাটি কাটার জন্য আমাদের উপজেলা ভাইস চেয়ারম্যান অনুমতি দিয়েছে। আপনি তার সাথে কথা বলুন। আমরা উপজেলা, ইউএনও,এসিল্যান্ড ও ডিসি’র কাছ থেকে অনুমতি নিয়েই মাটি কাটছি।”

এবিষয়ে ব্যবসায়ী রাজা মিয়াকে তার ফোনো (01708702392) কল করা হলে তিনি বলেন,” আমরা প্রশাসনের অনুমতি নিয়ে কাজ করছি। আমরা মাটি বিক্রি করছি না। মসজিদের রাস্তা বাধার মাটি কাটা হচ্ছে। আপনি হাটিপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মনির হোসেনের সাথে কথা বলতে পারেন।”
তার কাছে রাতের বেলাতে মাটি কাটার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন,” গাড়ি অন্য সাইডে চলে।তাই দিনের বেলায় গাড়ি না থাকার কারনে রাতের বেলায়ই কাজ করতে হচ্ছে। “

এবিষয়ে হাটিপাড়া ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ড সদস্য বিপ্লব হোসেন বলেন, ” আমি মাটি কাটার সাথে জড়িত নই। আর রাতের বেলাতে মাটি কাটার বিষয়ে আমি কিছুই জানিনা। আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে।”

এবিষয়ে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আঃ লতিফ তোতা বলেন, ” তার আমার কাছে এসে মসজিদের রাস্তা বাধার কথা বলেছিলো। বাহিরে মাটি বিক্রির বিষয়ে আমি অবগত না। আর আমি অনুমতি দেওয়ার কেউ না। আমি কাউকে মাটি কেটে বিক্রি করার অনুমতি দেইনি। “

এবিষয়ে সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, ” আমি বিষয়টি সম্পর্কে অবগত না। তবে রাতের বেলা মাটি কেটে বিক্রি করার অনুমতি কাউকে দেয়া হয়নি। আমি লোক পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।”

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost