শুক্রবার, ১৪ মে ২০২১, ০১:৩২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রিয়াদ বেনাপোলে গরু চুরি করে জবাইয়ের সময় জনতার হাতে ধরা। ভূরুঙ্গামারীতে অগ্রিম ঈদুল ফিতর উদযাপিত গুইমারা রিজিয়িনের সেনাবাহিনী কর্তৃক মানবিক সহায়তা প্রদান মুন্সিগঞ্জ জেলা যুবদলের পক্ষ থেকে মুন্সিগঞ্জ জেলা বাসিকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন বেনাপোল সীমান্ত থেকে ৫ টি পিস্তল ৭ রাউন্ড গুলি ও ১ টি ম্যাগজিন উদ্ধার ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আল আমিন নাজমুল শাহজাদপুরে ৩০ শিক্ষার্থীর মাঝে পবিত্র কোরআন বিতরণ নিখোঁজ ব্যক্তির সন্ধান নিয়ে প্রতারক চক্রের প্রতারণা। মানিকগঞ্জে এক হাজার দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেছেন মিজানুর রহমান। মানিকগঞ্জের ভাড়ারিয়া ইউনিয়নের নৌকা প্রতিকে চেয়ারম্যান পদ প্রত্যাশী মোঃ আতিকুল ইসলাম শ্যামলের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জের জাগীর ইউনিয়নের ওয়ার্ড সদস্য পদ প্রত্যাশী মোঃ ছায়েদুর রহমানের ঈদ উল ফিতরের শুভেচ্ছা। মানিকগঞ্জে “মানুষের পাশে” সংগঠনের উদ্দ্যোগে মানবিক সহায়তা হিসেবে গবাদি পশু, সেলাই মেশিন, ও নগদ অর্থ প্রদান। মানিকগঞ্জে যুবলীগের পক্ষথেকে হাজারের অধিক পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ মানিকগঞ্জ পৌর যুবলীগ নেতা মোঃ মশিউর রহমান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা শ্রমিক লীগ নেতা নূর মোহাম্মদ খান এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক কাজী শিহাব হোসেন এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা ঘিওরে ২ হাজার দুস্থ পরিবারের মাঝে ঈদ বস্ত্র বিতরণ করলেন – এমপি দুর্জয় ঈদ উপলক্ষে মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ এইচ.এস.সি- ২০২১ ব্যাচ শিক্ষার্থীদের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ। লালমনিরহাটে আদিতমারীতে অভ্যন্তরিন বোরো ধান ও চাল সংগ্রহের উদ্বোধন
সাপাহারে আম গবেষণাগার ও সংরক্ষণাগার স্থাপনের দাবী আমচাষীদের

সাপাহারে আম গবেষণাগার ও সংরক্ষণাগার স্থাপনের দাবী আমচাষীদের

সাকিব হোসেন, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:

ইতিমধ্যে নওগাঁ জেলার সাপাহার উপজেলা খ্যাতি লাভ করেছে আমের রাজধানী হিসেবে। দেশের সর্ববৃহৎ আমের হাট বসে এ উপজেলায়। কৃষি নির্ভরশীল এ উপজেলায় বেশিরভাগ কৃষক এখন আম চাষে ব্যাস্ত হয়ে পড়েছে। অন্যান্য ফসলের তুলনায় আম চাষে অধিক লাভবান হবার ফলে এ অঞ্চলে দিনের পর দিন বাড়ছে আম চাষের প্রবণতা। কিন্তু এ অঞ্চলে আম সংরক্ষণাাগার ও আম গবেষণা কেন্দ্র না থাকার ফলে বিপাকে পড়ছেন আমচাষীরা। যার ফলে আম সংরক্ষণাগার ও আম গবেষণা কেন্দ্র স্থাপনের জোর দাবী স্থানীয় আমচাষীদের।

সুত্রানুযায়ী জানা গেছে এ উপজেলায় চলতি বছরে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে আম চাষ হচ্ছে। যাতে করে আম গাছের বিভিন্ন রোগ বালাই ও পোকা মাকড়ের সংক্রমন কমবেশি লেগেই থাকে। যার ফলে প্রতিষেধক হিসেবে বিভিন্ন কোম্পানীর বালাইনাশক স্প্রে করছেন চাষীরা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পুরো দস্তর নজরদারী রাখার ফলে অনেকাংশেই বিপদমুক্ত থাকেন এলাকার আমচাষীরা। কিন্তু আমের বিভিন্ন রোগ বালাই নির্ণয়ের জন্য নেই কোন গবেষণাগার।আম সম্পৃক্ত বিষয়ে বিশেষজ্ঞ কোন গবেষক থাকতেন তাহলে তাদের পরামর্শক্রমে আরো সুষ্ঠ ভাবে আমের যত্ন করতে পারতেন কৃষকেরা বলে দাবী করছেন একাধিক আমচাষী।

স্থানীয় আমচাষী বাপ্পী এ প্রতেবেদককে জানান, আমরা আম চাষ করছি অনেকটা নিজেদের অভিজ্ঞতার উপর। যখন বেশি প্রয়োজন হয় তখন আমরা কৃষি কর্মকর্তার স্বরণাপন্ন হই। তাপরেও যদি এ অঞ্চলে একটি আম গবেষণাগার কেন্দ্র থাকতো তাহলে হয়তো আমরা আরো ভালো ফলাফল পেতাম। আমচাষী আনোয়ার জানান, অনেক সময় প্রাকৃতিক দূর্যোগের ফলে আম ঝরে যায়। যে আমটা আমরা বিক্রি করতে পারিনা। আবার বিক্রি করতে পারলেও একেবারে পানির দরে বিক্রি করতে হয়। অনেক সময় প্রতিমন ঝরা আম বিক্রয় করতে হয় ৩০/৪০ টাকায়। কিন্তু ওই ঝরা আমটা যদি সংরক্ষণ করা সম্ভব হতো তাহলে কৃষক সেই কাঁচা আমটা সঠিক মূল্যে বিক্রি করতে পারতো।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী বলেন, “ এ বিষয়ে খাদ্যমন্ত্রী মহোদয়ের সাথে কথা হয়েছে। আমাদের সাপাহার উপজেলায় অর্থনৈতিক অঞ্চল চালু হলে সেখানে আম গবেষণাগার ও সংরক্ষণাগার স্থাপন করা হবে”।

এ বিষয়ে সাপাহার উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শাহাজান হোসেন মন্ডল বলেন, “ আমাদের সাপাহার উপজেলায় যাতে আম সংরক্ষণাগার ও গবেষণাগার স্থাপন করা হয় এ বিষয়ে মাননীয় খাদ্যমন্ত্রী মহোদয়ের সাথে কথা বলবো”। সর্বপোরী সাপাহার উপজেলায় আম গবেষণাগার ও সংরক্ষণাগার নির্মাণ করা হোক এটি বর্তমানে স্থানীয় আমচাষীদের প্রাণের দাবী।

খবরটি শেয়ার করুন




somoyerbarta-rh6

© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

All Right Reserve Daily Somoyer Barta © 2020. 

 
Design by Raytahost